Wednesday, August 4, 2021
Home নিউজ রাজ্য কোভিড-১৯ উত্থানের মধ্যে দিল্লি সরকার নতুন বিধিনিষেধ জারি করেছে

কোভিড-১৯ উত্থানের মধ্যে দিল্লি সরকার নতুন বিধিনিষেধ জারি করেছে

কোভিড-১৯ (Covid 19) উত্থানের মধ্যে দিল্লি সরকার নতুন বিধিনিষেধ (guidelines ) জারি করেছে, জানুন কি অনুমোদিত, কি নয়: নতুন নিয়মগুলি ৩০ এপ্রিল, ২০২১ পর্যন্ত রাত ১০টা থেকে ভোর ৫টার মধ্যে চলমান রাতের কারফিউয়ের সাথে থাকবে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কোভিড-১৯-এর বাড়বাড়ন্ত অব্যাহত থাকায় শহরে আরও কিছু বিধিনিষেধ দেখা যাবে বলে উল্লেখ করার কয়েক ঘন্টা পরে, দিল্লি সরকার আগামী দিনের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকাগুলি পরবর্তী আদেশ পর্যন্ত সমস্ত সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা, বিনোদন, সাংস্কৃতিক এবং ধর্মীয় সমাবেশনিষিদ্ধ করে।

দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (ডিডিএমএ) মতে, ‘সমস্ত সিনেমা, প্রেক্ষাগৃহ এবং মাল্টিপ্লেক্সগুলি তাদের বসার ক্ষমতার ৫০ শতাংশ পর্যন্ত দিয়ে খোলার অনুমতি দেওয়া হবে, আইএএনএস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে।

ডিটিসি এবং ক্লাস্টার বাসের মতো গণ পরিবহন, দিল্লি মেট্রো ৫০ শতাংশ ক্ষমতাসম্পন্ন কাজ করবে।

যদিও দিল্লি সরকার এই মাসের শুরুতে ঘোষণা করেছিল যে কোভিড-১৯ মামলার ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে সমস্ত কলেজ এবং কোচিং প্রতিষ্ঠান দিল্লিতে বন্ধ থাকবে।

আইএএনএস-এর প্রতিবেদন অনুযায়ী, ডিডিএমএ আদেশে বলা হয়েছে, “নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের শুধুমাত্র একাডেমিক গাইডেন্স এবং মধ্যমেয়াদী পরীক্ষা/প্রাক-বোর্ড পরীক্ষা/বার্ষিক পরীক্ষা বা বোর্ড পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা/প্রকল্পের কাজ, অভিভাবকদের সম্মতিতে অভ্যন্তরীণ মূল্যায়নের জন্য স্কুলে ডাকা যেতে পারে।”

রেস্তোঁরা, বার এবং সিনেমাগুলি তাদের ক্ষমতার ৫০ শতাংশ কাজ করবে। বিবাহঅনুষ্ঠানে মাত্র ৫০ জন অতিথিকে অনুমতি দেওয়া হবে যেখানে অন্ত্যেষ্টিক্রিয়ায় মাত্র ২০ জনকে অনুমতি দেওয়া হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, জাতীয়/বৈশ্বিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী খেলোয়াড়দের প্রশিক্ষণ ছাড়া দিল্লির সুইমিং পুলবন্ধ থাকবে।

মহারাষ্ট্র থেকে ভ্রমণকারী ব্যক্তিদের জন্য, একটি নতুন নির্দেশিকা রয়েছে, যা মহারাষ্ট্র থেকে দিল্লি পর্যন্ত বিমানে ভ্রমণের জন্য আগমনের ৭২ ঘন্টা আগে করা একটি নেতিবাচক আরটি-পিসিআর প্রতিবেদন বহন করা বাধ্যতামূলক করে। যারা একটি প্রতিবেদন উপস্থাপন করেন না তাদের বাধ্যতামূলক ভাবে 14 দিনের কোয়ারেন্টাইন পিরিয়ডের মুখোমুখি হতে হবে।

বেসরকারী সংস্থাগুলিকে যতটা সম্ভব বাড়ি থেকে কাজ করতে উৎসাহিত করতে হবে অথবা অতিরিক্ত ভিড় এড়াতে কর্মীদের অবশ্যই টলমল সময়ে ডাকতে হবে। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, উচ্চ পর্যায়ের গ্রেড ১ কর্মকর্তা ছাড়া সরকারি অফিসগুলো ৫০ শতাংশ ক্ষমতাসম্পন্ন কাজ করবে। তবে স্বাস্থ্য বিভাগ, পুলিশ, হোমগার্ড সিভিল ডিফেন্স, ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিস এবং জেলা প্রশাসনে কর্মরতরা এই বিধিনিষেধ থেকে অব্যাহতি পাবেন।

শনিবার প্রকাশিত দিল্লি সরকারের স্বাস্থ্য বুলেটিন অনুসারে, জাতীয় রাজধানীতে গত ২৪ ঘন্টায় ৭৮৯৭ টি নতুন কোভিড কেস রিপোর্ট করা হয়েছে। তবে, শুক্রবারের তুলনায় পরীক্ষা করা নমুনার সংখ্যা কম ছিল যা 8521 টি ক্ষেত্রে।

Sufia Khatunhttps://www.livebengalinews.com/
Sufia is our resident geek with a master degree in English, She LOVES to write about Entertainment topics. She mostly covers Movies Reviews, Music, Lyrics, New movie trailer review, Celebrities Events, Entertainment, etc. Contact Email ID: swapan.techfly@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments