Wednesday, August 4, 2021
Home নিউজ মেহবুবা মুফতি দিল্লি হাইকোর্টে তদন্ত এজেন্সি সমনকে চ্যালেঞ্জ জানায়

মেহবুবা মুফতি দিল্লি হাইকোর্টে তদন্ত এজেন্সি সমনকে চ্যালেঞ্জ জানায়

মেহবুবা মুফতি (Mehbooba Mufti ) দিল্লি হাইকোর্টে তদন্ত এজেন্সি সমনকে চ্যালেঞ্জ জানায়: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার পরে এক বছরেরও বেশি সময় আটকের পরে মুক্তি পেয়েছিলেন 61 বছর বয়সী পিডিপি নেতা, জাতীয় রাজধানীর ইডি সদর দফতরে উপস্থিত হওয়ার জন্য তাকে নোটিশ দেওয়া হয়েছে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি মঙ্গলবার দিল্লী হাইকোর্টের কাছে একটি অর্থ পাচার মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টর (ইডি) কর্তৃক তাকে দেওয়া সমন বাতিল করার জন্য মঙ্গলবার দিল্লি হাইকোর্টে যোগাযোগ করেছিলেন।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার পরে এক বছরেরও বেশি সময় আটকের পরে মুক্তি পেয়েছিলেন 61 বছর বয়সী পিডিপি নেতা, জাতীয় রাজধানীর ইডি সদর দফতরে উপস্থিত হওয়ার জন্য তাকে নোটিশ দেওয়া হয়েছে।

বুধবার প্রধান বিচারপতি ডি এন প্যাটেলের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে এই আবেদন শুনানির জন্য তালিকাভুক্ত করা হতে পারে।

এছাড়াও তিনি অর্থ পাচার প্রতিরোধ আইনের 50 ধারাকে অকার্যকর ও বৈষম্যমূলক, বেআইনীভাবে বৈষম্যমূলক, সুরক্ষার হাতছাড়া এবং সংবিধানের 20 (3) লঙ্ঘনমূলক বলে ঘোষণা করেছেন।

এই আইনের 50 ধারায় সমন, দলিল তৈরি ও প্রমাণ দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষকে ক্ষমতা প্রদান করা হয়েছে।

মিসেস মুফতি আইনের 50 ধারার সাংবিধানিকতার বিষয়ে আইনের প্রশ্ন না হওয়া পর্যন্ত সমনকে অন্তর্বর্তীকালীন স্থগিত চেয়েছেন।

“তাকে অভিযুক্ত বা সাক্ষী হিসাবে তলব করা হচ্ছে কিনা সে বিষয়ে তাকে অবহিত করা হয়নি। পিএমএলএর অধীনে তলব করা অপরাধ এবং পিএমএলএর অধীনে তফসিলি অপরাধে যে বিষয়ে তাকে তলব করা হচ্ছে সে সম্পর্কেও তাকে অবহিত করা হয়নি। আবেদনে বলা হয়েছে, যাঁকে তলব করা সমন তার কাছে জারি করা হয়েছে। আবেদনকারী তদন্তের বিষয় নয়, তেমনি তিনি অভিযুক্তও নন, নির্ধারিত কোনও অপরাধে তার জ্ঞানের সর্বোপরি, “এই আবেদনে বলা হয়েছে।

এই আবেদনে দাবি করা হয়েছিল যে, যেহেতু সংবিধানের 370 অনুচ্ছেদ বাতিল করার পরে মিসফ মুফতিকে প্রতিরোধকারী আটক থেকে মুক্তি দেওয়া হয়েছে, তখন থেকেই রাষ্ট্র, তার, পরিচিতজন এবং বৃদ্ধ পরিবারের বন্ধুদের বিরুদ্ধে একের পর এক প্রতিকূল আচরণ করেছে। ইডি তলব করেছে এবং তার ব্যক্তিগত, রাজনৈতিক এবং আর্থিক বিষয়গুলি সম্পর্কে রোভ তদন্ত করা হয়েছিল, সেই সময়ে তাদের ব্যক্তিগত ডিভাইসগুলি জব্দ করা হয়েছে।

তিনি ইডিকে একটি চিঠিও লিখেছেন যাতে এ পর্যন্ত এই মামলায় তদন্তের চলমান প্রকৃতির দিকে ইঙ্গিত করে এবং তাকে জিজ্ঞাসাবাদ করা হয় এমন পরিস্থিতিতে তিনি এই প্রক্রিয়াটির বৈধতা নিয়ে জোর দেবেন বলেও জানিয়েছে।

“সমাজের একজন দায়িত্বশীল সদস্য হিসাবে আবেদক সর্বদা আইন প্রক্রিয়ায় সহায়তা করার জন্য প্রস্তুত এবং ইচ্ছুক। তবে আইন আদালত ও কার্যনির্বাহী কার্যক্রমে যথাযথ প্রক্রিয়া থেকে বিচ্যুতি এই আদালতের নজরে আনাই তাঁর সমান কর্তব্য। আবেদনকারী আবেদনের আবেদনে বলা হয়েছে যে অভিযুক্ত নোটিশটি তার উপর অযৌক্তিক চাপ ও হয়রানি করার একটি মাধ্যম এবং অতএব, আবেদক এই বিষয়ে তার সাংবিধানিক অধিকার দাবি করতে চান, “আবেদনে বলা হয়েছে।

ইডি সমন গ্রহণের পরে, মিসেস মুফতি বলেছিলেন যে কেন্দ্রের “রাজনৈতিক বিরোধীদের ভয় দেখানোর এবং হ্রাস করার কৌশল” কাজ করবে না।

“রাজনৈতিক প্রতিপক্ষকে তাদের লাইনে দাঁড় করানোর জন্য জিওআইয়ের কৌশলগুলি ক্লান্তিকরভাবে অনুমানযোগ্য হয়ে উঠেছে। তারা আমাদের এর শাস্তিমূলক কর্মকাণ্ড এবং নীতি নিয়ে প্রশ্ন উত্থাপন করতে চায় না। এ জাতীয় স্বল্পদৃষ্টির ষড়যন্ত্র কার্যকর হবে না,” তিনি লিখেছিলেন টুইটারে, ইডি নোটিশের কোনও উল্লেখ ছাড়াই।

Read More: অমিতাভ বচ্চন এবং এমরান হাশমির ‘Chehre’ টিজার আগামীকাল মুক্তি পাবে

Sufia Khatunhttps://www.livebengalinews.com/
Sufia is our resident geek with a master degree in English, She LOVES to write about Entertainment topics. She mostly covers Movies Reviews, Music, Lyrics, New movie trailer review, Celebrities Events, Entertainment, etc. Contact Email ID: swapan.techfly@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments